প্রকাশিত: ১১/০৪/২০১৮ ৭:৪৪ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:১৯ এএম

উখিয়া নিউজ ডটকম::
আর্ত মানবতার সেবায় রোহিঙ্গা ক্যাম্পে উজ্জল দৃষ্টান্ত স্থাপন করতে চলেছে কক্সবাজার ছাত্রলীগ। রোহিঙ্গাদের সেবা ও মানবতার কাজে নিয়োজিত হয়ে ইতিহাস সৃষ্টি করার পথে।
টানা ২০০ টি দিন মিয়ানমার হতে আসা অসহায় রোহিঙ্গাদের চিকিৎসা দিচ্ছে ক্যাম্প বসিয়ে। রোহিঙ্গা শিবিরে শত প্রতিষ্ঠান ও সাহায্যকারী সংস্থা স্বল্প সময় সেবা দিলেও জেলা ছাত্রলীগ এখনো অবিরত।
নির্যাতিত মানুষের পাশে থেকে ২০০ দিন বিভিন্ন রোগের চিকিৎসা দিয়েছে চিকিৎসা টিম । মানুষের কষ্টে ছাত্রলীগ ব্যথিত হয়। সেটাই প্রমাণ করে সরকার ও জনগণের সাথে একাত্ব হয়ে এক যোগে কাজ করে যাচ্ছে অসংখ্য ছাত্রনেতা।

চিকিৎসা সেবার উদ্দশ্যে গঠিত হয়েছিল বাংলাদেশ ছাত্রলীগের মনিটরিং সেল ও মেডিকেল ক্যাম্প। গত ১০ এপ্রিল ২০০ তম দিন অতিক্রম করেছে। এতে দীর্ঘদিন যারা ছাত্রলীগের পক্ষ থেকে সময় দিয়েছেন তারা স্বার্থক বলে মনে করে।
বঙ্গবন্ধুর আদর্শ এবং দেশরত্ন শেখ হাসিনার মানবিকতার ডাকে রোহিঙ্গাদের পাশে দাড়িয়েছিল কক্সবাজার জেলা ছাত্রলীগ। শরনার্থীদের চিকিৎসা সেবার লক্ষ্যে যে আশা নিয়ে কাজ করেছে । সে আশা কিছুটা সফল বলে মনে করে ছাত্রলীগ।
কেননা রোহিঙ্গা ক্যাম্পে গঠিত ছাত্রলীগের মনিটরিং সেল ও মেডিকেল কেন্দ্রটি সারাদেশে বেশ প্রসংশা কুড়িয়েছে। এমনকি ইতোমধ্যেই দেশ বিদেশে নানা ভাবে সমাদৃতও হয়েছে।
মেডিকেল ক্যাম্প পরিচালনায় থাকা এক সদস্য জানান, “২০০টি দিন মেডিকেল ক্যাম্পে যথাযথ সেবা দিতে, ছাত্রলীগের কত যে কর্মীর ঘাম, শ্রম, মেধা ও অর্থের ব্যয় হয়েছে তা বলে শেষ করা যাবেনা।

তথ্যমতে জানা যায়, বিগত ২০১৭ সালের ২২শে সেপ্টেম্বর বালুখালীতে এই চিকিৎসা ক্যাম্প ও সেল গঠন করা হয়। তখন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এই প্রাথমিক চিকিৎসা কেন্দ্র ও মনিটরিং সেলের উদ্বোধন করেছিলেন।
মুলত, মিয়ানমার সেনাবাহিনীর নজিরবিহীন নিযার্তন-নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা অসহায় রোহিঙ্গাদের জন্য চিকিৎসা ক্যাম্পটি চালু করেছিলো কক্সবাজার জেলা ছাত্রলীগ।

ছাত্রলীগের কক্সবাজার মেডিকেলের ডাক্তার, পার্শবর্তী রেডক্রিসেন্ট হাসপাতাল আল হারামাইন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ও ফ্রেন্ডশীপ হাসপাতালের চিকিৎসকদের পাঠানো প্রেসক্রিপশন মতে নারী,পুরুষ,শিশু মিলে ৮৩,৭,৮০ জন রোগীদের স্বাস্থ্য সেবা ও ঔষধ বিতরণের পাশাপাশি বিশুদ্ধ পানি পুষ্টিজাতীয় খাবার, বার্মিজ ভাষার শিক্ষা উপকরণ, ও ত্রাণের কাপড় বিতরণ করে যাচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ উখিয়া উপজেলা কমিটির সহ সভাপতি ও বাংলাদেশ ছাত্রলীগের ফ্রি মেডিক্যাল ক্যাম্পের পরিচালক ইব্রাহিম আজাদ জানান।

পাঠকের মতামত

গদি নেই তবু সাবেক এমপি বদি!

আবদুর রহমান বদি। কক্সবাজার-৪ আসনের প্রভাবশালী সংসদ সদস্য ছিলেন, তাও আবার ক্ষমতাসীন দলের টিকিটে। মাদক ...

মিয়ানমারে সশস্ত্র লড়াই: আরাকান আর্মির কাছে গুরুত্বহীন রোহিঙ্গারা

মিয়ানমারে জান্তা বাহিনীর নির্যাতনের অবসান ঘটিয়ে নিজেদের জাতিসত্তার স্বীকৃতি আদায় এবং রাখাইন রাজ্যে স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার ...